• শনিবার, ১৮ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন |
  • English Version

সরিষা ফুল বিক্রিতে ব্যাহত ভোজ্য তেলের উৎপাদন

বামে পাইকারি ব্যবসায়ী আব্দুল কুদ্দুছ ও ডানে খুচরা ব্যবসায়ী আবু বাক্কার -পূর্বকণ্ঠ

সরিষা ফুল বিক্রিতে ব্যাহত
ভোজ্য তেলের উৎপাদন

# মোস্তফা কামাল :-
রবিশস্য সরিষার মৌসুম আসার শুরু থেকেই বাজারে বিক্রি শুরু হয়ে যায় সরিষার ফুল। মুখরোচক বড়া তৈরির জন্য অনেকেই বাজার থেকে এসব ফুল কিনে নিয়ে যান। অন্যান্য বছর ৮০ টাকা কেজি বিক্রি হলেও এবার বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি। তবে জমি থেকে বিপুল পরিমাণ সরিষার ফুল তুলে বিক্রি করে দেওয়ার কারণে সরিষার উৎপাদন ব্যাহত হচ্ছে। ব্যাহত হচ্ছে দেশীয় উন্নত মানের ভোজ্য তেলের উৎপাদনও। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার এমনটাই মনে করেন।
রবি মৌসুম এলেই গ্রাম-শহরের প্রায় প্রতিটি বাজারেই প্রচুর পরিমাণ সরিষার ফুল বিক্রি হতে দেখা যায়। তাৎক্ষণিক কিছু নগদ টাকার প্রয়োজনে কৃষকরা ফুল বিক্রি করে দেন। এভাবে যেমন সরিষা এবং ভোজ্য তেল উৎপাদন ব্যাহত হচ্ছে, কৃষকরাও চূড়ান্ত বিচারে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ফুল বিক্রি করে এক হাজার টাকা আয় করলেও, পরিণত গাছ থেকে আহরণ করা সেই ফুলের সরিষা বিক্রি করে হয়ত ১০ হাজার টাকা পেতেন। গ্রামের বাজারে সাধারণত কৃষক নিজেই ফুল বিক্রি করেন। শহরের বাজারগুলোতে মধ্যসত্ত্বভোগী ব্যবসায়ীরা কৃষকের কাছ থেকে ফুল কিনে নিয়ে এসে বিক্রি করেন।
জেলা শহরের বড়বাজারে গিয়ে দেখা গেছে, পাইকারি বাজার আর খুচরা বাজারে ব্যবসায়ীরা সরিষার ফুল নিয়ে বসে আছেন। করিমগঞ্জের গালিমগাজী এলাকার পাইকারি ব্যবসায়ী আব্দুল কুদ্দুছকেও দেখা গেছে সরিষার ফুলের স্তুপ সাজিয়ে বসে আছেন। তিনি নিজের এলাকার কৃষকদের কাছ থেকে এসব ফুল কিনে নিয়ে আসেন বলে জানালেন। এরপর বিভিন্ন হাটে নিয়ে পাইকারি বিক্রি করেন। তাঁর কাছ থেকে অন্যান্য খুচরা বিক্রেতারা কয়েক কেজি করে ফুল কিনে নিয়ে যান। আব্দুল কুদ্দুছ ১০০ টাকা কেজি দরে ফুল বিক্রি করছিলেন। তাঁর দোকানে দেখা গেছে, শহরের হারুয়া বৌবাজারের খুচরা বিক্রেতা দীন ইসলাম ফুল কেনার জন্য দরদাম করছেন।
তবে পাশের বড় বাজার সেতুর ওপর গিয়ে দেখা গেছে, সদর উপজেলার মহিনন্দ এলাকার খুচরা বিক্রেতা আবু বাক্কারও সরিষার ফুল নিয়ে বসে আছেন। তিনিও এলাকার কৃষকদের কাছ থেকে এসব ফুল কিনে বাজারে খুচরা বিক্রি করছিলেন ১২০ টাকা কেজি দরে। এরকম আরও বেশ কয়েকজন খুচরা ব্যবসায়ীকে সরিষার ফুল বিক্রি করতে দেখা গেছে। শহরের কাচারি বাজার, পুরানথানা বাজারসহ বিভিন্ন পাড়া-মহল্লার ছোট ছোট বাজারেও সরিষার ফুল বিক্রি হয়। মানুষ সখ করে কিনে নিয়ে যান। এরপর গৃহিনীরা বেসন বা চালের গুড়ি মেখে তৈরি করেন মুখরোচক মচমচে বড়া।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার বলেছেন, কৃষকরা এক ধরনের বাণিজ্যিক মানসিকতা থেকে এভাবে অবাধে সরিষার ফুল বিক্রি করে হয়ত কিছু টাকা পান। এতে সরিষার উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়ে। এর নেতিবাচক প্রভাব পড়ে ভোজ্য তেল উৎপাদনেও। উপ-পরিচালক জানান, শীতকালে বাজারে নানা জাতের পর্যাপ্ত পরিমাণ শাকসবজি পাওয়া যায়। ফলে সরিষার ফুল খাদ্য চাহিদা পূরণের জন্য মোটেও আবশ্যক নয়। এটি কেবল রসনার চাহিদা পূরণ করতে পারে মাত্র। কাজেই এভাবে ফুল বিক্রি বন্ধ করতে পারলে সরিষার উৎপাদন আরও বৃদ্ধি পেত, তেল উৎপাদনও বৃদ্ধি পেত বলে তিনি মনে করছেন। এ বিষয়ে জোরদার প্রচারণা তৈরি হলে হয়ত ডিমওয়ালা মাছ শিকারে নিষেধাজ্ঞার মত এক সময় সরিষার ফুল বিক্রির ওপরও নিষেধাজ্ঞা আসতে পারে বলে তিনি মনে করেন। তাতে দেশের উপকার হবে বলেও তিনি মনে করেন। জেলা খামার বাড়ি সূত্রে জানা গেছে, এবছর জেলায় ১২ হাজার ২৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে।
এদিকে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কিশোরগঞ্জ সরেজমিন গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিন জানিয়েছেন, বারি উদ্ভাবিত ‘বারি সারিষা-১৪’ আবাদ করলে হেক্টরে ফলন পাওয়া যায় দেড় টন থেকে এক টন ৭০০ কেজি পর্যন্ত। আর ‘বারি সরিষা-১৮’ আবাদ করলে সময় কিছুটা বেশি লাগলেও হেক্টরে ফলন হয় দুই মেট্রিক টন পর্যন্ত। অন্যান্য জাতের সরিষারও আবাদ হচ্ছে। জেলায় এবারের মৌসুমে ৪২ হাজার মেট্রিক টন সরিষা উৎপন্ন হতে পারে বলে মনে করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *